Search Here

Breaking News

BCS পুলিশ ভেরিফিকেশনের এ টু জেড (BCS Police Verification)

(বিসিএসে সুপারিশপ্রাপ্তদের জন্য)
প্রিয় অনুজ সহকর্মীবৃন্দ, যেকোনো সরকারি চাকুরীতে যোগদানের পূর্বে পুলিশ ভেরিফিকেশন একটি গুরুত্বপূর্ণ ধাপ। সাধারণত, নিয়মরক্ষার জন্যই পুলিশ ভেরিফিকেশন হয়ে থাকে, বাদ দেয়ার জন্য নয়। বিসিএসের ভেরিফিকেশন সংক্রান্ত কাগজপত্র প্রথমে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এনএসআই ও এসবিতে প্রেরণ করা হয়। এরপর এনএসআই ও এসবি থেকে বিভিন্ন জেলায় কাগজপত্র প্রেরণ করা হয়। ধারণা করছি, আপনারা নিশ্চয়ই ইতোমধ্যে নিজ নিজ থানায় যোগাযোগ করে পরিচিত হয়ে এসেছেন এবং ফোন নাম্বার দিয়ে এসেছেন। সো, নো টেনশন 
যদি যোগাযোগ না করে থাকেন, তাও ঘাবড়ে যাওয়ার কারণ নেই। তদন্তকারী কর্মকর্তাকে আপনার খুঁজে বের করতে হবে না, সে-ই তার উপর অর্পিত দায়িত্বের প্রয়োজনে আপনাকে খুঁজে বের করবে। আপনি শুধু চোখ কান খোলা রাখুন। আপনার স্থায়ী ঠিকানার ক্যাডার বন্ধুদের সাথে যোগাযোগ রাখুন। তদন্তকারী কর্মকর্তা আপনার কাছে এলে অন্যদের ব্যাপারে আপনাকে জিজ্ঞেস করবে। তাকে অন্য বন্ধুদের ফোন নম্বর সরবরাহ করুন।
পুলিশ ভেরিফিকেশনের ক্ষেত্রে নিম্নের কয়েকটি বিষয়ে একটু সচেতন থাকবেনঃ
১। আপনার প্রয়োজনীয় কাগজপত্রের দুই সেট করে ফটোকপি সত্যায়িত করে বর্তমান ও স্থায়ী ঠিকানায় সংরক্ষণ করুন। সব কাগজপত্র সবার নাও লাগতে পারে। যার জন্য যেটি প্রযোজ্য বা যার কাছে যেটি চাইবে, তিনি সেটি প্রদান করবেন। তবে কাগজপত্র হাতের কাছে থাকাটা বাঞ্ছনীয়। প্রয়োজনীয় কাগজপত্রের তালিকা নিম্নরুপঃ
(ক) সর্বশেষ শিক্ষাগত যোগ্যতা পর্যন্ত সকল সনদপত্র,
(খ) জাতীয় পরিচয়পত্র,
(গ) জন্ম নিবন্ধন সনদ,
(ঘ) স্থায়ী ঠিকানার জন্য চেয়ারম্যান সার্টিফিকেট,
(ঙ) বর্তমান ঠিকানার জন্য পৌরসভা/সিটি মেয়রের নাগরিকত্ব সনদ,
(চ) ৩৬তম বিসিএসের প্রবেশপত্র ও এপ্লিক্যান্টস কপি,
(ছ) পার্সপোর্ট সাইজ রঙিন ছবি,
(জ) মুক্তিযোদ্ধা, জেলা ও উপজাতি কোটার জন্য প্রয়োজনীয় কাগজপত্র।
২। স্থায়ী ঠিকানায় যদি আপনার যাতায়াত খুব কম হয় বা আপনার আত্মীয়রা বৈরী হয়, তবে স্থায়ী ঠিকানা প্রমাণের জন্য জমির দলিলের ফটোকপি সাথে রাখতে পারেন। তবে জমির দলিলের ফটোকপি প্রদর্শনের জন্য, প্রদানের জন্য নয়।
৩। থানা থেকে পাঠানো তদন্তকারী কর্মকর্তা পদমর্যাদায় আপনার অধস্তন, থানার ওসি ও এনএসআই আপনার সমমানের হতে পারেন ( ননক্যাডার) , সুতরাং তারা পদমর্যাদা বজায় রেখেই কথা বলবে। আপনি ভাল ব্যবহার করলেই চলবে।
৪। তদন্তকারী কর্মকর্তা যতটুকু জিজ্ঞেস করবে, ততটুকুর উত্তর দিন। অতিরিক্ত বলবেন না। বেশি স্মার্টনেস দেখাতে যাওয়া বিপদ ডেকে আনতে পারে।
৫। তদন্তকারী কর্মকর্তা আপনার 'রাজনৈতিক মতাদর্শ' নিয়ে প্রশ্ন করলে কৌশলে এড়িয়ে যান, আপনি যে দল-মত এর হোন না কেন। আপনার বিরুদ্ধে যদি রাজনৈতিক বা ফৌজদারি মামলা না থাকে বা স্থায়ী জেলা ভূয়া প্রমানিত না হয়, তবে চিন্তিত হবার কোন কারণ নেই।
৬। তদন্তকারী কর্মকর্তা 'চা/মিষ্টি খাওয়ার জন্য' ৫০০/১০০০/২০০০ টাকার আবদার করলে, আবদার রাখার চেষ্টা করুন। তবে টাকার পরিমাণ এর বেশি হলে নয়। (আমি আপনাদের ঘুষ প্রদানে উৎসাহিত করছিনা। বাস্তবতা বিবেচনায় ঝামেলা এড়াতে বলছি। ক্ষুদ্র কারণে যাতে বিড়ম্বনায় পড়তে না হয়। অন্যভাবে না নেয়ার
জন্য অনুরোধ করছি)
৭। সবার ক্ষেত্রে ব্যাপারগুলো একি রকম হবেনা। কারো কারো ক্ষেত্রে, তদন্তকারী কর্মকর্তা আপনার স্কুলেও যেতে চাইতে পারে (৩৩তম তে আমার স্কুলে গিয়েছিল)। সাথে করে নিয়ে যান। কো-অপারেট করুন।
বিভিন্ন তথ্যসূত্রের সহযোগিতায় লেখাটি তৈরী করেছিলাম আমাদের ৩৪তম বিসিএসে সুপারিশপ্রাপ্ত বন্ধুদের জন্য। আপনাদের কাজে লাগতে পারে ভেবে কিছুটা কাস্টমাইজ করে শেয়ার করলাম। সবার জন্য শুভকামনা 
আপনাদের অগ্রজ সহকর্মী
মুহাম্মদ ইমরানুল হক ( Imranul Hoque )
৩৩তম বিসিএস (তথ্য), ৩৪তম বিসিএস (প্রশাসন)
সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট, জেলা প্রশাসন, জামালপুর
(বর্তমানে বিপিএটিসি, সাভারে বুনিয়াদি প্রশিক্ষণরত)

2 comments:

  1. থানায় কারো নামে জিডি থাকলে সে কি পুলিশ ভেরিফিকেশনে বাদ পড়বে?

    ReplyDelete
  2. Kew jodi credit transfer kore 2 ta University theke graduation kore shekhetrey verification process kmn hbe?

    ReplyDelete